বগুড়া জেলার পরিচিতি

বগুড়া
বগুড়া

বগুড়া উত্তরবঙ্গের একটি শিল্প ও বাণিজ্যিক শহর। এটি রাজশাহী বিভাগ এর অন্তর্গত। বগুড়াকে উত্তরবঙ্গের প্রবেশদ্বার বলা হয়। ইহা একটি শিল্পের শহর। এখানে ছোট ও মাঝারি ধরনের শিল্প প্রতিষ্ঠান রয়েছে। বগুড়া জেলায় প্রাচীনতম ইতিহাস রয়েছে। বগুড়া জেলা পুন্ড্রবর্ধনের রাজধানী ছিল। যা বর্তমানে মহাস্থানগড় নামে পরিচিত। ২১ টি ওয়ার্ড নিয়ে গঠিত বগুড়া শহরের আয়তন ৭১.৫৬ বর্গকিলমিটার। বগুড়া শহরে “শহীদ চান্দু নামে একটি আন্তর্জাতিক মানের ক্রিকেট স্টেডিয়াম রয়েছে, এছাড়া জিয়াউর রহমান মেডিকেল কলেজ (সরকারি) শহর থেকে সামান্য দুরেই অবস্থিত । বগুড়া দইয়ের জন্য খুব বিখ্যাত । বগুড়া শহরে থেকে ১১ কিঃমিঃ উত্তরে মহাস্থানগড় অবস্থিত, যা একসময় প্রাচীন বাংলার রাজধানী ছিল এবং সেসময় পুণ্ড্রনগর নামে পরিচিত ছিল। বাংলাদেশের মুক্তিযুদ্ধের সেক্টর কমান্ডার এবং জেড ফোর্সের প্রধান মেজর জিয়াউর রহমান বগুড়ার জেলার গাবতলী উপজেলায় জন্মগ্রহণ করেন।

জেলার ইতিহাস

ইতিহাস থেকে জানা যায় বাংলার প্রাচীনতম একটি নগরী বগুড়া। মৌর্যযুগে এটি পুণ্ড্রবর্ধন নামে পরিচিত ছিল। বগুড়ার প্রাচীন নাম পৌণ্ড্রবর্ধন ও এটি বরেন্দ্রভূমি বলে খ্যাত অঞ্চলের অংশবিশেষ। আজকের রাজশাহীও এই অঞ্চলভুক্ত ছিল। অঞ্চলটি ৯ থেকে ১২ শতক সেন রাজাদের দ্বারা শাসিত হয়। পরে ১৩শ শতকের শুরুতে তা মুসলিম শাসকদের অধীনে আসে। ১৩শ শতকের শুরুতে এই এলাকা মুসলিম শাসকদের হাতে যায়। তারপরও সেন বংশের নৃপতিরা সামন্তপ্রধান হিসাবে প্রায় ১০০ বছর শাসনকার্য চালায়। এরপর অচ্যুত সেনের আচরণে রাগান্বিত হয়ে গৌড়ের বাহাদুর শাহ (?-১৫৩৭) সেনদের বিতাড়িত করেন। ১৯৭১ সালে স্বাধীনতা যুদ্ধের সময় বগুড়া ৭ নং বিডিএফ সেক্টরের অধীনে ছিল।

অবস্থান ও আয়তন

বগুড়া শহর বগুড়া জেলার মধ্যভাগে প্রবাহিত করতোয়া নদীর কোল ঘেঁষে অবস্থিত। করতোয়া নদী উত্তর থেকে দক্ষিণে প্রবাহিত হয়ে বগুড়াকে দুই ভাগে বিভক্ত করেছে। বগুড়ার উত্তরে গাইবান্ধা ও জয়পুরহাট জেলা পশ্চিমে নওগাঁ জেলা, দক্ষিনে সিরাজগঞ্জ জেলা এবং পুর্বে যমুনা নদী এবং জামালপুর জেলার অবস্থান।

জামালপুর জেলার মাদারগঞ্জ উপজেলার সাথে বগুড়ার সারিয়াকান্দি উপজেলার স্থল ও জল পথে সংযোগ রয়েছে।

বগুড়া জেলার একদম মাঝখানে দিয়ে এন-৫ জাতীয় মহাসড়ক চলে গিয়েছে।

প্রধান নদীসমূহ:

১. করতোয়া

২. বাঙ্গালী

৩. যমুনা

৪. নাগর

জনসংখ্যা উপাত্ত

২০১১ সালের আদমশুমারি অনুযায়ী জেলার মোট জনসংখ্যা ৩৫,৩৯,২৯৪ জন। এর মধ্যে ১৭,৭৮,৫২৯ জন পুরুষ এবং ১৭,৬০,৭৬৫ জন নারী। জেলার সাক্ষরতার হার ৪৯.৪৬%। উত্তরবঙ্গের ১৬ টি জেলার মধ্য জনসংখ্যায় বৃহত্তম জেলা হচ্ছে বগুড়া। এবং সারা বাংলাদেশে ষষ্ঠ বৃহত্তম জেলা।

অর্থনীতি

সাম্প্রতিক বছর গুলোতে বগুড়া শহরের অবকাঠামোগত প্রচুর উন্নতি সাধিত হয়েছে । নতুন শহর পরিকল্পনার মাধ্যমে রাস্তাগুলো পুননির্মান এবং দু লেনে উন্নিতকরণ করা হয়েছে । এখানকার মাটি বেশ উর্বর এবং এখানে প্রচুর শস্যের উৎপাদন হয় । বিগত কয়েক বছরে বগুড়ায় লাল মরিচের উৎপাদন ব্যাপকভাবে বৃদ্ধি পেয়েছে যা কিনা ১০০ কোটি টাকার ব্যাবসায় পরিণত হয়েছে । ব্যাবসা- বাণিজ্যের উন্নতির সাথে সাথে এখানকার ব্যাংকিং ব্যাবস্থাপনাতেও এসেছে নতুন মাত্রা । সরকারি বেসরকারি প্রায় সব ব্যাংকের একটি করে শাখা রয়েছে এখানে । ২৪ ঘন্টাই শহরের যে কোনো প্রান্তে এটিএম বুথ খোলা পাওয়া যায় । ২০০৮ সালে ফ্রান্সের একটি ব্যাবসায়িক প্রতিষ্ঠান ড্যানোন গ্রুপ গ্রামীণ গ্রুপের সাথে যৌথভাবে শক্তিদই তৈরির উদ্যোগ নিয়েছে ।

See also  জয়পুরহাট জেলার পরিচিতি

যোগাযোগ ব্যবস্থা

বগুড়াকে উত্তরবঙ্গের প্রবেশদ্বার বলা হয়। মূলত ঢাকা থেকে উত্তরবঙ্গের বেশির ভাগ জেলায় যেতে বগুড়াকে অতিক্রম করতে হয় বলেই এরকম বলা হয়ে থাকে। বগুড়ার যোগাযোগ ব্যবস্থা উন্নত মানের। ট্রেন এবং বাস উভয় ব্যবস্থায় ঢাকা থেকে আসা যায়। জেলায় মোট রাস্তার পরিমাণ ৬,০৪১ কিলোমিটার। এর মধ্যে পাকা রাস্তা রয়েছে ২,৩১০ কিলোমিটার এবং কাঁচা রাস্তা রয়েছে ৩,৭৩১ কিলোমিটার। এছাড়াও জেলার উপর দিয়ে ৯০ কিলোমিটার রেলপথ রয়েছে। ঢাকা-রংপুর মহাসড়ক বগুড়ার একেবারে মধ্যভাগ দিয়ে শেরপুর, শাহজাহানপুর, বগুড়া সদর ও শিবগঞ্জ উপজেলা দিয়ে চলে গেছে। ভারী এবং দূর পাল্লার যানবাহন চলাচলের জন্য মূল সড়কের পাশাপাশি রয়েছে প্রশস্ত দুটি বাইপাস সড়ক। প্রথমটি ১ম বাইপাস নামে পরিচিত শহরের পশ্চিম দিকে মাটিডালি থেকে শুরু হয়ে বারপুর, চারমাথা, তিনমাথা রেলগেট, ফুলতলা হয়ে বনানীতে গিয়ে শেষ হয়েছে। দ্বিতীয়টি ২য় বাইপাস নামে পরিচিত যা ২০০০ সালের পরবর্তীকালে নির্মিত হয়। দ্বিতীয় বাইপাসটি মাটিডালি থেকে শুরু হয়ে শহরের পূর্ব পাশদিয়ে জয়বাংলা বাজার, সাবগ্রাম হয়ে বনানীতে গিয়ে মুল সড়কের সাথে মিলিত হয়েছে। এছাড়া নাটোর, পাবনা, রাজশাহী সহ দক্ষিণবঙ্গের জেলা গুলোর সাথে যোগাযোগের জন্য একটি আলাদা মহাসড়ক রয়েছে যা নন্দীগ্রাম উপজেলার মধ্যদিয়ে নাটোরের সাথে সংযুক্ত। নওগাঁ জেলার সাথে যোগাযোগের জন্য চারমাথা থেকে আরেকটি সংযোগ সড়ক কাহালু, দুপচাঁচিয়া, সান্তাহারের মধ্য দিয়ে নওগাঁয় গিয়ে শেষ হয়েছে। এছাড়া বগুড়া জয়পুরহাট জেলাকে সংযুক্ত করার জন্য রয়েছে মোকামতলা হতে আলাদা সড়ক ব্যবস্থা।

বগুড়া শহরের একেবারে ভিতর দিয়ে চলে গেছে সান্তাহার – লালমনিরহাট মিটারগেজ রেলপথ, এই রেলপথে রয়েছে শহরের একমাত্র স্টেশন বগুড়া রেলওয়ে স্টেশন ।

বগুড়ার একমাত্র বিমানবন্দরটি বগুড়া সদর উপজেলার এরুলিয়া নামক স্থানে অবস্থিত। তবে বিমান বন্দরটি বিমান বাহিনীর প্রশিক্ষণের কাজে ব্যবহৃত হয়।

পর্যটন

পর্যটনের জন্য রয়েছে প্রত্নতাত্ত্বিক ভাবে বিখ্যাত “মহাস্থানগড়” যা হিন্দু, মুসলিম, বৌদ্ধ সবার কাছেই পবিত্র একটি স্থান । এছাড়াও আছে বেহুলা লক্ষ্মীন্দরের বাসর ঘর, গোকুল মেঢ়, ভাসু বিহার, যোগীর ভবণ,‍‍‌ বিহার, ভিমের জঙ্গল, খেরুয়া মসজিদ, শেরপুর । বগুড়া শহরে রয়েছে “নওয়াব প্যালেস” যা ব্রিটিশ আমলে “নীলকুঠী” নামে পরিচিত ছিল । এখানে থাকার জন্য রয়েছে চার তারকা বিশিষ্ট হোটেল “নাজ গার্ডেন” ।

সংস্কৃতি

সুফি, মারাঠি, লালন ইত্যাদি নিয়ে বগুড়ার সংস্কৃতি অত্যন্ত সমৃদ্ধ। বগুড়া থেকে প্রকাশিত কয়েকটি আঞ্চলিক পত্রিকার মধ্যে আছে দৈনিক করতোয়া, দৈনিক বগুড়া, দৈনিক চাঁদনিবাজার, দৈনিক উত্তরাঞ্চল ইত্যাদি উল্লেখযোগ্য।

দর্শনীয় স্থান

  • মহাস্থানগড়
  • গোকুল মেধ (বেহুলার বাসরঘর)
  • ভাসু বিহার
  • শীলাদেবীর ঘাট
  • গোবিন্দভিটা
  • প্রেম যমুনার ঘাট (সারিয়াকান্দি)
  • রাজা পরশুরামের বাড়ি
  • জীয়ত কুণ্ড
  • শাহ সুলতান বলখি (রহ.) এর মাজার
  • মহাস্থানগড় যাদুঘর
  • যোগীর ভবণ
  • ‍‍‌নুর‌ইল বিল, শেখেরকোলা,বগুড়া
  • ভীমের জাঙ্গাল
  • খেরুয়া মসজিদ
  • নবাব বাড়ি (সাবেক নীল কুঠির)
  • বিজয়াঙ্গন যাদুঘর, বগুড়া সেনানিবাস, শাজাহানপুর(মুক্তিযুদ্ধভিত্তিক)
  • শহীদ চান্দু ক্রিকেট স্টেডিয়াম,
  • পল্লী উন্নয়ন একাডেমী, শেরপুর,
  • বাংলাদেশ মশলা গবেষণা কেন্দ্র, শিবগঞ্জ,
  • মম-ইন, ঠেঙ্গামারা, বগুড়া সদর
  • হোটেল নাজ গার্ডেন, ছিলিমপুর, বগুড়া সদর
  • পর্যটন মোটেল, বনানী, বগুড়া সদর
  • ওয়ান্ডারল্যান্ড পার্ক, বগুড়া সদর
  • মম-ইন ইকো পার্ক, ঠেঙ্গামারা, বগুড়া সদর
  • রানার প্লাজা (শপিংমল), বগুড়া সদর।
  • পৌরপার্ক [সাতমাথা,বগুড়া]
  • জিয়া বাড়ি [শহিদ রাষ্ট্রপতিজিয়াউর রহমান এর জন্মস্থান, বাগবাড়ি, গাবতলী উপজেলা, বগুড়া ]
  • নলডুবী মাজার শরীফ( বগুড়া শহর থেকে ২২ কি.মি. দূরে কাহালু উপজেলাধীন নলডুবী গ্রামে অবস্থিত।)
  • সাউদিয়া পার্ক,শেরপুর
  • মকটেল আইল্যান্ড [ধুনট রোড শেরপুর বগুড়া]
  • বগুড়া মিশন হাসপাতাল
  • বগুড়া ওয়াইএমসিএ
See also  রাজশাহী জেলার ইতিহাস ও ঐতিহ্য

ঐতিহ্যবাহী উৎসব

পোড়াদহ মেলা

বগুড়ার ঐতিহ্যবাহী মেলার মধ্যে পোড়াদহ মেলা উল্লেখযোগ্য। বগুড়া শহর হতে ১১ কিলোমিটার পূর্বদিকে ইছামতি নদীর তীরে পোড়াদহ নামক স্থানে সন্ন্যাসী পূজা উপলক্ষ্যে প্রতি বছর এ মেলা হয়ে আসছে। পোড়াদহ নামক স্থানে মেলা বসে তাই নাম হয়েছে পোড়াদহ মেলা। কথিত আছে, প্রায় সাড়ে চারশত বছর পূর্বে থেকে সন্ন্যাসী পূজা উপলক্ষ্যে এই মেলা হয়ে আসছে। প্রতিবছর মাঘ মাসের শেষ দিনের পরবর্তী বুধবারে এই মেলা হয়ে আসছে। মেলার প্রধান আকর্ষণ বড় মাছ আর বড় মিষ্টি। এছাড়াও থাকে নারীদের প্রসাধন, ছোটদের খেলনা, কাঠ ও স্টিলের আসবাব ও দৈনন্দিন প্রয়োজনীয় দ্রব্যাদি। মেলা প্রধানত একদিনের হলেও উৎসব চলে তিনদিন ব্যাপী। বুধবার মূল মেলার পরদিন বৃহস্পতিবার একই স্থানে এবং একই সাথে আশেপাশের গ্রামে গ্রামে চলে বউ মেলা। যেহেতু অনেক মেয়েরা মূল মেলায় ভিড়ের কারণে যেতে পারে না তাই তাদের জন্যই এই বিশেষ আয়োজন। বউ মেলায় শুধু মেয়েরা প্রবেশ করতে পারে এবং কেনাকাটা করতে পারে।

কেল্লাপোষী মেলা

বগুড়ার শেরপুরে ৪৫৭ বছর পূর্ব থেকে এ মেলা হয়ে আসছে। মেলার তারিখ প্রতিবছর জৈষ্ঠ মাসের দ্বিতীয় রোববার।

শীবের মেলা

গাংনগরের ৪০০ বছরের ঐতিহ্যবাহী শীবের মেলা।

শিক্ষা

বগুড়া জেলাতে বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় স্থাপনের কথা থাকলেও বিভিন্ন রাজরাজনৈতিক কারণে তা আর বাস্তবায়ন করা হয় নি। বগুড়া জেলার উল্লেখযোগ্য শিক্ষা প্রতিষ্ঠানগুলো হলো:পুন্ড্র ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি, হামদর্দ ইউনানী মেডিক্যাল কলেজ ও হাসপাতাল, সরকারি মুস্তাফাবিয়া আলিয়া মাদ্‌রাসা, সৈয়দ আহম্মেদ কলেজ, বগুড়া জিলা স্কুল, শেরপুর সরকারি ডি.জে মডেল হাই স্কুল, শেরপুর বগুড়া। শেরপুর সরকারি কলেজ , বগুড়া ।বগুড়া ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল ও কলেজ, বগুড়া সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়, সরকারী মুজিবর রহমান মহিলা কলেজ, আর্মড পুলিশ ব্যাটালিয়ন স্কুল অ্যান্ড কলেজ বগুড়া, বিয়াম মডেল স্কুল ও কলেজ, বগুড়া,।পুলিশ লাইন্স স্কুল অ্যান্ড কলেজ সরকারি শাহ সুলতান কলেজ, সরকারি আজিজুল হক কলেজ, বগুড়া কলেজ, বগুড়া পলিটেকনিক ইন্সটিটিউট, শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ, বগুড়া ওয়াইএমসিএ পলিটেকনিক ইন্সটিটিউট, বগুড়া ওয়াইএমসিএ পাবলিক স্কুল অ্যান্ড কলেজ, টিএমএসএস মেডিকেল কলেজ ,মহাস্থান মাহিসাওয়ার ডিগ্রী কলেজ, সুবিধা বঞ্চিত ও ছিন্নমূল পথশিশুদের নৈতিক শিক্ষালয়-“আমিনা বেগম মেমোরিয়াল একাডেমী” ভি টি টি আই পলিটেকনিক,ওও ইত্যাদি

চিকিৎসা

জেলায় মান সম্মত চিকিৎসা ব্যবস্থা নিশ্চিত করার জন্য রয়েছে শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ ও হাসপাতাল যা ১৯৯১ সালে প্রতিষ্ঠা করা হয়েছে । জেলায় সরকারি হাসপাতালের সংখ্যা ১৭ টি এবং এতে চিকিৎসার জন্য বেড রয়েছে ১,২৮০ টি। অনুমোদিত ডাক্তারের জন্য ৩০৬ টি পদ রয়েছে যার মধ্যে ১২১ জন কর্মরত রয়েছে। মোট বেসরকারী হাসপাতাল রয়েছে ১৫৫ টি যেখানে বেড সংখ্য ১,৫০০টি (প্রায়)।

প্রতিষ্ঠান সমূহ:

বগুড়ার অর্থনীতিকে সচল রাখতে এখানে রয়েছে বেশ কিছু প্রতিষ্ঠান। এখানে রয়েছে আকবরিয়ার মতো প্রাচীন ঐতিহ্যবাহী কনফেকশনারী। ভোজন রসিকদের জন্য আছে শ্যামলী,কোয়ালিটি,এশিয়ার মতো খ্যাতিমান রেস্তোরা। থাই,চাইনিজ বা বিদেশী খাবারের জন্য আছে নাজ গার্ডেন(৪ তারকা বিশিষ্ট),সিয়েস্টা,সেফওয়ে,নর্থওয়ে,রেড চিলি-র মতো অভিজাত হোটেল। ব্যাগ , লোহার জিনিস-পত্র তৈরী হইয় এমন প্রতিষ্ঠানও রয়েছে এ শহরে। স্থানীয়ভাবে এখানে জুতো তৈরীতে বেশ খ্যাতি রয়েছে আমির এন্ড সন্স, সজল, পায়ে পায়ে ইত্যাদি। শহরের বিসিকে রয়েছে বেশ কিছু শিল্প কারখানা। এর মধ্যে সাবান তৈরীর কারখানা অন্যতম।

See also  সিরাজগঞ্জ জেলার পরিচিতি

সবচাইতে আশার বাণী এই যে, বগুড়ার স্থানীয় তরুণেরা যারা বিভিন্ন জায়গা থেকে পড়াশুনা করে এসেছে, তারা তাদের সম্পূর্ণ মেধা দিয়ে গড়ে তুলছে আধুনিক বগুড়া। তেমনই এক প্রতিষ্ঠান শূন্য-আইটি। শূন্য-আইটি প্রতিষ্ঠিত হয়েছে ৪ প্রকৌশলী উদ্যোক্তার আপ্রাণ প্রচেষ্টায়। আধুনিক বগুড়ার সব ধরনের সফটওয়ার সমাধান দিচ্ছেন তারা (শুন্য আইটি ওয়েব )। সেই সঙ্গে মার্চ,২০১৩ থেকে বগুড়ার সকল মার্কেট একত্রিত হচ্ছে মানুষের দোরগোড়ায়,সাতমাথা ডট কম (Sathmatha.Com ) এর সাহায্যে।।

উল্লেখযোগ্য ব্যক্তিত্ব

  • জিয়াউর রহমান, বীর উত্তম(১৯৩৫-১৯৮১)–বাংলাদেশের সাবেক রাষ্ট্রপতি
  • প্রফুল্ল চাকী(১৮৮৮-১৯০৮)–ব্রিটিশ বিরোধী আন্দলনের নেতা
  • মোহাম্মদ আলী বগুড়া(মৃত্যুঃ ১৯৬৯)–কূটনীতিক এবং পাকিস্তানের প্রধানমন্ত্রী
  • খাদেমুল বাশার, বীর উত্তম(১৯৩৫-১৯৭৬)– স্বাধীনতা যুদ্ধের বিডিএফ সেক্টর ৬ এৱ ফোৰ্স কমান্ডাৱ এবং বিমান বাহিনীর সবেক প্রধান
  • ফরিদুর রেজা সাগর–মিডিয়া পরিচালক
  • এস এম ফারুক–সাবেক সংসদ সদস্য
  • আখতারুজ্জামান ইলিয়াস(১৯৪৩-১৯৯৭)–সাহিত্যিক ও গল্পকার
  • গাজীউল হক(১৯২৯-২০০৯)–ভাষা সৈনিক
  • এম. আর. আখতার মুকুল(১৯২৯-২০০৪)–লেখক এবং সাংবাদিক
  • মনোজ দাশগুপ্ত(১৯৪৯-১৯৯৭)–কবি ও লেখক
  • মুশফিকুর রহিম–বাংলাদেশ জাতীয় ক্রিকেট টেস্ট দলেরসাবেক অধিনায়ক
  • রোমেনা আফাজ–সাহিত্যিক
  • শফিউল ইসলাম সুহাস–একজনবাংলাদেশী ক্রিকেটার
  • এনামুল হক–(একুশে পদক২০১৪, স্বাধীনতা পদক ২০১৭)
  • অপু বিশ্বাস–বাংলাদেশের অভিনয়শিল্পী।
  • তারেক রহমান–বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান।
  • মাহমুদুর রহমান মান্না–নাগরিক ঐক্যের আহবায়ক
  • তৌহিদ হৃদয়–(অনূর্ধ্ব – ১৯ ক্রিকেটার)
  • তানজিদ হাসান–(অনূর্ধ্ব-১৯ ক্রিকেটার)

বগুড়া জেলার উপজেলা ও পৌরসভা সমূহ

  • বগুড়া সদর উপজেলা,
  • সারিয়াকান্দি উপজেলা,
  • শিবগঞ্জ উপজেলা,
  • শেরপুর উপজেলা,
  • নন্দীগ্রাম উপজেলা,
  • ধুনট উপজেলা,
  • কাহালু উপজেলা,
  • গাবতলী উপজেলা,
  • শাজাহানপুর উপজেলা,
  • দুপচাঁচিয়া উপজেলা,
  • আদমদীঘি উপজেলা,
  • সোনাতলা উপজেলা।

এছাড়াও বগুড়া জেলায় ১২ টি পৌরসভা রয়েছে, তা হলো-

  • বগুড়া পৌরসভা,
  • শেরপুর পৌরসভা,
  • শিবগঞ্জ পৌরসভা,
  • সান্তাহার পৌরসভা,
  • কাহালু পৌরসভা,
  • দুপচাঁচিয়া পৌরসভা,
  • গাবতলী পৌরসভা,
  • নন্দীগ্রাম পৌরসভা
  • ধুনট পৌরসভা,
  • সারিয়াকান্দি পৌরসভা,
  • সোনাতলা পৌরসভা,
  • তালোড়া পৌরসভা।

তথ্যসূত্র

  1.  “জেলাগুলোর শ্রেণি হালনাগাদ করেছে সরকার”। বাংলানিউজ২৪। ১৭ আগস্ট ২০২০। সংগ্রহের তারিখ ১ নভেম্বর ২০২০
  2.  বগুড়া জেলা পরিষদ (২০২৩-০৪-০৬)। “(বগুড়া) জেলার পটভূমি”। www.bogra.gov.bd। ২০২৩-০৪-০৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০২৩-০৭-১৫
  3. ↑ ঝাঁপ দিন:    “একনজরে বগুড়া জেলা”। Authors list-এ |প্রথমাংশ1= এর |শেষাংশ1= নেই (সাহায্য);
  4.  বগুড়ায় তৈরি হচ্ছে ২ হাজার রকমের যন্ত্রপাতি, প্রথম আলো, ৫ ফেব্রুয়ারি ২০২২
  5.  “বগুড়া থেকে রপ্তানি ৬০৭ কোটি টাকা”। ২০২০-০১-১৩। Archived from the original on ২০২০-০১-১৪। সংগ্রহের তারিখ ২০২০-০১-২০
  6.  “এক নজরে বগুড়া জেলা”। Time Corporation। ৪ মার্চ ২০১৬ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৮ মে ২০১৫
  7.  “ঐতিহ্যবাহী পোড়াদহ মেলা কাল॥ বউ মেলা বৃহস্পতিবার – daily nayadiganta”। The Daily Nayadiganta[স্থায়ীভাবে অকার্যকর সংযোগ]
  8.  “বগুড়ার শেরপুরে জামাইবরণ মেলা শুরু আজ”। amardeshonline.com। ৪ মার্চ ২০১৬ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৮ মে ২০১৫